এবছরেও হজে নিষেধাজ্ঞা

0
9
হজে নিষেধাজ্ঞা

মহামারী করোনার মধ্যে টানা দ্বিতীয় বছরের মতো সৌদি আরব হজে যাওয়া বন্ধ করেছে বিদেশিদের। ফলে এবারও হজ করা হচ্ছে না বাংলাদেশীদের।

শনিবার (১২ই জুন) আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে যে, করোনা ভাইরাস বিধিনিষেধের কারণে এবার সৌদি আরব সরকার শুধু তাদের নাগরিক এবং দেশটিতে বসবাসরত মানুষকে হজ করার সুযোগ দেবে। সেই হিসেবে এই বছর সর্বমোট ৬০ হাজার মানুষ হজ করতে পারবেন বলে আশা করা যাচ্ছে।

এদিকে শনিবার (১২ই জুন) বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ) মু.আ. হামিদ জমাদ্দার গণমাধ্যমকে বলেন, “সৌদি কর্তৃপক্ষ তাঁদের আনুষ্ঠানিকভাবে জানিয়েছে, এবার বহির্বিশ্ব থেকে তারা কোনো হাজযাত্রী নেবে না।”

মহামারী শুরু হবার আগে সৌদি আরবের পবিত্র নগরী মক্কা ও মদিনায় সপ্তাহব্যাপী হজ পালনের জন্য ২৫ লাখের বেশি মানুষ সমবেত হতেন। ফলে সৌদি আরবের প্রতিবছর প্রায় ১২০০ কোটি মার্কিন ডলার (প্রায় ১ লক্ষ ১ হাজার ৮৫০ কোটি টাকা) আয় হতো।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অর্থনৈতিক সংস্কার পরিকল্পনা অনুযায়ী, ২০২০ সাল নাগাদ দেশটি ওমরাহ ও হজের জন্য আগত মুসল্লির সংখ্যা ২ কোটিতে উন্নীত করতে চেয়েছিল। আর ২০৩০ সালের মধ্যে তারা এই সংখ্যা ৩ কোটিতে নিয়ে যেতে চেয়েছিল।

উক্ত পরিকল্পনা অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে শুধু হজ থেকেই ৫০ বিলিয়ন রিয়াল (প্রায় ১ লক্ষ ১৩ হাজার ১৫৬ কোটি টাকা) আয়ের লক্ষ্য নির্ধারণ করেছিল সৌদি আরব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here