চীনের বাজারে টেসলার ব্যর্থতা

0
12
চীনের বাজারে টেসলার ব্যর্থতা

টেসলা ইনক. চীনে আরও বেশি ব্যর্থতার মুখোমুখি হচ্ছে। কিছু স্থানীয় সরকার এবং বেসরকারি সংস্থা তাদের কর্মীদের যানবাহনের মালিকানা পর্যালোচনা করছে এবং গাড়িগুলির নিরাপত্তা ঝুঁকির মাত্রা তাদের জন্য উদ্বেগের কারণ উল্লেখ করে অবহিত করেছেন। চীনের বাজারে টেসলার ব্যর্থতা ।

জিনজিয়াং এবং গুয়াংজি প্রদেশের নেতৃস্থানীয় সরকারী সংস্থাগুলিকে কিছু গাড়ি ক্রয় করে দিয়েছে। যে কোনও কর্মচারী টেসলার নির্দিষ্ট কিছু সরকারি অঞ্চলে চলাচল করতে এবং তা ব্যবহার করতে পারে। ত‌বে কর্তৃপক্ষ- কর্মচারীদের  প্রতিবেদনটি প্রকাশ করতে নিষেধ করেছে  এবং গা‌ড়ি গু‌লো‌কে তাদের ব্যক্তিগত হিসাবে চিহ্নিত করতে না ক‌রে‌ছে। চীনের বাজারে টেসলার ব্যর্থতা ।

চীন আবহাওয়া প্রশাসন, বেইজিংয়ের সদর দফতরে অবস্থিত জাতীয় আবহাওয়া পরিষেবা, কর্মীদের কোম্পানির ইভি কিনে না দেওয়ার কথা জানিয়েছে এবং তারা যদি স্থির থাকে তবে তারা গাড়ির মালিকানা অন্য ব্যক্তির কাছে হস্তান্তর করার অনুরোধ জানিয়েছে বলে অবগত করেন মুখপাত্র।।

চাইনিজ কমিউনিস্ট পার্টির প্রোপাগান্ডা বিভাগ ইতিমধ্যে কোন কর্মচারী বা তাদের পরিবার টেসলা এর লোক কিনা তা খতিয়ে দেখছে। এই পদক্ষেপগুলি সম্ভাব্য সুরক্ষা উদ্বেগ দ্বারা অনুপ্রাণিত হয়েছে ব‌লে জনগণের বিশ্বাস। টেসলা অবশ্য কোনও মন্তব্য করতে রাজি হননি। ঝেজিয়াং এবং গুয়াংজি এবং প্রোপাগান্ডা বিভাগের প্রাদেশিক গভর্নমেন্ট প্রতিনিধি মন্তব্য করতে অস্বীকার করেন। 

যানবাহ‌নে ক্যামেরা সেট করার মাধ্যমে ডাটা সংগ্রহ করা উদ্বিগ্নতার কারণ। মার্চ মাসে কয়েকটি সামরিক প্রকল্প এবং হাউজিং যৌগ থেকে গাড়িগুলি নিষিদ্ধ করার পরে টেসলা বিশ্বের বৃহত্তম অটোমোবাইল বাজারে তদন্তে নামছে। উদ্বেগের বিষয় হল গাড়ির সেন্সর গুলোর মাধ্যমে এমনভাবে সংবেদনশীল তথ্য সংগ্রহ করা হচ্ছে যাতে চীনা সরকার দেখতে বা নিয়ন্ত্রণ করতে পারে না।

‌টেসলার চিফ এ‌ক্সি‌কিউ‌টিভ অ‌ফিসার অবশ্য পাল্টা বক্তব্য দেন। ‌তি‌নি ব‌লেন, “”য‌দি টেসলা দ্বারা  চীন বা অন্য কোথাও গো‌য়েন্দা নজরদা‌রি কর‌তে দেখা যায়, তাহ‌লে কোম্পানী তার দায়ভার নি‌বে এবং প্র‌য়োজ‌ণে কোম্পানী বন্ধ ক‌রে দেয়া হ‌বে সব জায়গা থে‌কে।””  এর বেশ কিছু দিন আ‌গে টেসলার বেই‌জিং টিম জা‌নি‌য়ে‌ছে, গা‌ড়ির ভিতরকার ক্যা‌মেরা উত্তর আ‌মে‌রিকা ছাড়া অন্য কোথাও ব্যবহার উপ‌যোগী ক‌রে বানানো  হয় নি। এমন‌কি এই ক্যা‌মেরা গাড়ীর মা‌লিকগণ তার ইচ্ছা অনুযায়ী চালু বা বন্ধ করার ক্ষমতা রাখেন।

তবে কেবল ক্যামেরাই উদ্বেগের কারণ নয়। টেসলা কীভাবে গ্রাহকদের তথ্য সংরক্ষণ করে এবং গাড়িগুলো নিরাপদ কিনা তা নিয়েও চীনে স্থানীয় এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে উত্তপ্ত বিতর্ক শুরু হ‌য়েছে।  টেসলার একজন গ্রাহক তা‌দের বিরুদ্ধে করা অভিযোগ সামনে আ‌নে। অভিযোগকারী জানান যে , সাংহাই অটো শোতে গাড়ী প্রদর্শ‌নের সময় তার বাবা রযই গাড়ী‌টি চালাচ্ছি‌লেন তার ব্রেক নষ্ট ছিল এবং তার বাবা দুর্ঘটনায় মারা যান। য‌দিও টেসলা তা‌দের গাড়ী‌তে ব্যবহার  করা প্রযু‌ক্তি সমূহ সরা‌তে অস্বীকার ক‌রে‌ছে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here