প্রথম প্রান্তিকে ফাইভজি পণ্যে নোকিয়ার ব্যাপক মুনাফা

0
6
নোকিয়া মুনাফা

এই বছরের প্রথম প্রান্তিকে মুনাফা লাভের কথা জানিয়েছে নোকিয়া। ফিনল্যান্ডভিত্তিক এই টেলিকম প্রযুক্তিভিত্তিক কোম্পানি সোমবার (৩রা মে) নিশ্চিত করেছে যে ফাইভজি পণ্যের ব্যাপক চাহিদার ফলে তারা শক্তিশালী মুনাফা অর্জন করেছে। এতে ২০২১ সালের জন্য তাদের যে আয়ের পূর্বাভাস দেওয়া হয়েছিল, তা অপরিবর্তিত থাকবে।

এক বিবৃতিতে নোকিয়া জানিয়েছে যে জানুয়ারি থেকে মার্চ প্রান্তিকে তাদের নিট মুনাফা হয়েছে ২৬ কোটি ১০ লক্ষ ইউরো (প্রায় ২৬৭২ কোটি টাকা)। গত বছর একই প্রান্তিকে তাদের উল্টো লোকসান হয়েছিল ১১ কোটি ৭০ লক্ষ ইউরো (প্রায় ১১৯৮ কোটি টাকা)। কোম্পানিটির মোট আয় ৩.৩% বেড়ে দাঁড়িয়েছে ৫০০ কোটি ইউরোতে (প্রায় ৫১ হাজার ১৮৫ কোটি টাকা), যা বিশ্লেষকদের ৪৭০ কোটি ইউরো (প্রায় ৪৮ হাজার ১১৩ কোটি টাকা) আয়ের পূর্বাভাসের চেয়েও বেশি।

নোকিয়ার শীর্ষ নির্বাহী পেক্কা লুন্ডমার্ক বলেছেন যে শক্তিশালী নিট বিক্রয়ের মাধ্যমে নতুন বছরে তাঁদের পরিচালন মুনাফা ও নগদ অর্থ প্রবাহে ব্যাপক চাঙ্গা ভাব শুরু হয়েছে।

সুইডেনের প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান ‘এরিকসন’ ও চীনের হুয়াওয়ের সঙ্গে টেক্কা দিতে বিশ্বের তৃতীয় বৃহত্তম এই ফাইভজি নেটওয়ার্ক সরবরাহকারী প্রতিষ্ঠানটি ব্যাপক হিমশিম খাচ্ছে। নোকিয়া গত বছরে যুক্তরাষ্ট্রে ‘ভেরাইজন’ এর সাথে বিরাট অংকের একটি ফাইভজি চুক্তি পেতে ব্যর্থ হয়েছে। ফলে এই ব্যর্থতা কোম্পানির ২০২২ সালের আয়ে প্রভাব রাখবে।

গত মার্চে লুন্ডমার্ক জানিয়েছেন যে ব্যয় সাশ্রয়ী পদক্ষেপের অংশ হিসেবে নোকিয়া প্রায় ১০০০০ কর্মী ছাঁটাই করবে, যা কোম্পানিটির মোট শ্রমশক্তির ১১%।

প্রথম প্রান্তিকে এমন চাঙ্গা পারফরম্যান্সের জেরে নোকিয়া পূর্বাভাস দিয়েছে যে এই বছরে ২০৬০ কোটি ইউরো (প্রায় ২ লক্ষ ১০ হাজার ৮৮১ কোটি টাকা) থেকে ২১৮০ কোটি ইউরো (প্রায় ২ লক্ষ ২৩ হাজার ১৬৫ কোটি টাকা) আয় করতে পারে। সেখান থেকে তাদের পরিচালন মুনাফা ৭% থেকে ১০% হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here