বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা: শ্রীলঙ্কার ওপরে টাইগারদের নিয়ন্ত্রণ নেওয়ার পাশাপাশি টেস্টে প্রথম সেঞ্চুরি করলেন নাজমুল

0
14
বাংলাদেশ শ্রীলঙ্কা

বুধবার (এপ্রিল ২১) বাংলাদেশ শ্রীলঙ্কার বিপক্ষে ক্যান্ডি টেস্টে নাজমুল হোসেন শান্ত তার টেস্টে প্রথম সেঞ্চুরি গড়েছেন। প্রথম দিনের খেলা শেষে টাইগাররা ২ উইকেটে ৩০২ রান সংগ্রহ করেছে, ইউএনবি এর তথ্যসূত্রে জানা যায়।

নাজমুল ও মমিনুল হক যথাক্রমে ১২৬ ও ৬৪ রানে অপরাজিত ছিলেন। নাজমুল ১৪টি চার এবং একটি ছক্কা মারেন এবং মমিনুল ছয়টি বাউন্ডারি করেন। ব্যাংলাদেশ দলের অধিনায়ক মমিনুল টস জিতে প্রথমে ব্যাট করতে নেমেছিলেন। ইনিংসের দ্বিতীয় ওভারে সাইফ হাসানের উইকেটের পতন ঘটলেও টসে জিতে তার প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত সঠিক ছিল বলে প্রমাণিত হয়েছে।

সাইফের উইকেট পতনের পরে নাজমুল এসে প্রায় পুরো দিন জুড়ে দারুণ শৃঙ্খলা নিয়ে ব্যাট করেছিলেন। দ্বিতীয় উইকেটে তামিমের সাথে জুটি বেঁধে ১৪৪ রানের জুটি গড়েন তিনি।

তৃতীয় উইকেটে মমিনুলের সঙ্গী হলেন নাজমুল। দিন শেষে এই জুটির ১৫০ রান যোগ করা কিছুটা কষ্টসাধ্য হয়েছিল। এটি এখন টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ তৃতীয় উইকেট জুটি। এটিকে আরও বড় করে তোলার এখনও তাদের কাছে ভালো রকমের সুযোগ রয়েছে।

আগের ছয়টি টেস্টে নাজমুল একটি ৫০ সহ মোট ২৪১ রান করেছিলেন। আন্তর্জাতিক ক্রিকেটের দীর্ঘতম সংস্করণে তাঁর দক্ষতা প্রমাণ করার গুরুতর প্রয়োজন ছিল। ২২ বছর বয়সী এই ব্যাটসম্যান অবশেষে এগিয়ে এসে নিজের প্রথম টেস্ট রেকর্ড করেছেন।

ম্যাচের প্রথম দুই ওভারেই সুরঙ্গা লাকমলের বলে বাউন্ডারির ​​ইনিংস খেলেন তামিম। বাঁহাতি এই ওপেনার ১৫টি বাউন্ডারি নিয়ে ১০১ বলে ৯০ রানে আউট হয়েছিলেন। তামিমের কাছে সেঞ্চুরি বা তার চেয়ে বড় ইনিংস হিট করার ভালো সুযোগ থাকলেও দুর্ভাগ্যজকভাবে তাকে সুযোগটি হারাতে হয়েছে।

তামিম তার পুরো ইনিংস জুড়ে দুর্দান্ত ফর্মে থাকলেও বিশ্ব ফার্নান্দোর বলে একটি সাধারণ শটে উইকেট পতনের শিকার হন তিনি। ফার্নান্দোর অতিরিক্ত বাউন্সি বলে একমাত্র স্লিপ ফিল্ডারের হাতে ক্যাচ তুলে দেন তামিম। এরপরই তার উইকেটের পতন ঘটে।

ইনিংসের প্রথম দিনে শ্রীলঙ্কার হয়ে ফার্নান্দো উইকেট অর্জনকারী একমাত্র বোলার। সুরঙ্গা লাকমল, লাহিরু কুমারা এবং ধনঞ্জায়া ডি সিলভা যথাক্রমে ১৮, ১৯ ও ১৬ ওভারে বোলিং করেছিলেন তবে তাদের দ্বারা কোনও ভালো ফলাফল পাওয়া যায় নি।

ইনিংসের প্রথমদিনের সংক্ষিপ্ত স্কোর: ৯০ ওভারে বাংলাদেশের প্রথম ইনিংস ৩০২/২ (নাজমুল ১২৬ , তামিম ৯০, মুমিনুল ৬৪) বিশ্ব ফার্নান্দো ২/৬১, সুরঙ্গা লাকমল ০/৫৫

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here