দেশব্যাপী ব্রডব্যান্ড ইন্টারনেট এখন ৫০০ টাকায়

0
23
ব্রডব্যান্ড ইন্টারনেট

এখন থেকে সারা দেশে এক রেটে এবং একই স্পিডে পাওয়া যাবে ব্রডব্যান্ড ইন্টারনেট। এতদিন প্যাকেজ অনুযায়ী নির্দিষ্ট গতি ও ব্যবহার অনুযায়ী ব্রডব্যান্ড ইন্টারনেট খরচ ভিন্ন ভিন্ন থাকলেও আগের নিয়মটি এখন বন্ধ হতে যাচ্ছে।

মোট ৩টি প্যাকেজ থাকবে ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য। প্রথম প্যাকেজের গতি হবে ৫ এমবিপিএস (মেগাবাইট পার সেকেন্ড), যার মাসিক মূল্য হতে পারে সর্বোচ্চ ৫০০ টাকা। দ্বিতীয় প্যাকেজের গতি হবে ১০ এমবিপিএস, যার মূল্য হতে পারে মাসিক ৮০০ টাকার মধ্যে এবং তৃতীয় প্যাকেজের গতি হতে পারে ২০ এমবিপিএস, যার মূল্য মাসিক ১২০০ টাকার মধ্যে হবে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার রবিবার (৬ই জুন) টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন। সেখানে তিনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এই রেটে শুধুমাত্র ব্রডব্যান্ড ইন্টারনেট বিক্রি হবে বলে অনুষ্ঠানে জানানো হয়। মন্ত্রী মোস্তাফা জব্বার সংবাদ সম্মেলনে “এক দেশ এক রেট” কার্যক্রমের ঘোষণা দেন। বর্তমানে দেশে ব্রডব্যান্ড ইন্টারনেটের গ্রাহক প্রায় ১ কোটি। এই সংখ্যক গ্রাহক দেশের মোট ইন্টারনেট ব্যবহাকারীর ১৭ শতাংশ। কিন্তু এই গ্রাহকরা দেশের মোট ব্যান্ডউইথের মাত্র ৫৮ শতাংশ ব্যবহার করে।

যদি এই রেট কার্যকর হয় তাহলে ঢাকায় ব্রডব্যান্ড ইন্টারনেটের দাম কমবে। ইন্টারনেট সেবাদাতাদের বক্তব্য অনুযায়ী, ঢাকায় প্যাকেজ অনুযায়ী প্রতি মাসে ১০০-২০০ টাকা কমবে ব্রডব্যান্ড ইন্টারনেটের দাম। এক্ষেত্রে জেলা, উপজেলা ও ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চলের ইন্টারনেট ব্যবহারকারীরা বেশি সুফল পাবেন।

বিটিআরসির সিস্টেম অ্যান্ড সার্ভিস বিভাগের মহাপরিচাক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ উক্ত অনুষ্ঠানে মাল্টিমিডিয়া উপস্থাপনা করেন ইন্টারনেটের “এক দেশ এক রেট” বিষয়ে।

“আমাদের স্বপ্ন প্রতিটা ঘরে ঘরে ব্রডব্যান্ড ইন্টারনেট পৌঁছে দেওয়া। প্রত্যন্ত এলাকার একটি বাড়িও এই সুবিধা থেকে বাদ যাবে না,” বলেছেন মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি আরও বলেন, “এখানে ভিন্ন ভিন্ন দাবি উঠে এসেছে। আমরা প্রতিটা দাবি বিশ্লেষণ করে আগামী দিনে আরও ইতিবাচক উদ্যোগ নিয়ে হাজির হবো আপনাদের সামনে।”

আইএসপিএবির সভাপতি আমিনুল হাকিম বলেন, “ইতোমধ্যেই দেশের বড় বড় কয়েকটি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) গত দুই বছর ধরে সারা দেশে এক দেশ এক রেটে ইন্টারনেট সেবা দিয়ে আসছে। আর এখন সকলেই এই সেবা দিবে।”

আগামী জুলাই মাস থেকে নতুন নিয়ম কার্যকর হবে বলে তিনি জানিয়েছেন। ইন্টারনেটের মতো এনটিটিএন সার্ভিসেরও দাম বেঁধে দেওয়ার ব্যাপারে তিনি বিটিআরসির প্রতি আহবান জানান। এতে করে ব্যান্ডউইথ পরিবহন খরচও কমবে বলে এবং আরও সল্প দামে ইন্টারনেট সেবা বিক্রি করা যাবে বলে তিনি জানান।

ঢাকার দামে ইন্টারনেট সেবা পাওয়ায় আইআইজি ফোরামের সাধারণ সম্পাদক আহমেদ জুনায়েদ প্রান্তিক পর্যায়ের ব্যবহারকারীদেরকে অভিনন্দন জানান। এর ফলে দেশে বিরাজমান ডিজিটাল বৈষম্যও কমবে বলে আশা করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here