১০০ বিলিয়নের ক্লাবে গুগলের কর্ণধারেরা

0
10
১০০ বিলিয়নের ক্লাবে গুগলের কর্ণধারেরা

পৃথিবীর শ্রেষ্ঠ ধনী কে! কিংবা কারা আছে সুপার এলিট ১০০ বিলিয়ন ক্লাবে। এসব তথ্য সাধারণত সবাই জানে গুগল করে। আর এবার এই ধনীদের এলিট ক্লাবে প্রবেশ করেছেন গুগলের দুই প্রতিষ্ঠাতা। সম্প্রতি ১০০ বিলিয়ন ডলার সম্পদের ক্লাবে ঢুকলেন গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন। নামগুলো তেমন বিখ্যাত লাগছে না!!! সাধারণত অন্যান্য ধনী যেমন, এডাম বেজোস, ইলন মাস্ক,বিল গেটস কিংবা মার্ক জাকারবার্গ অনেক পরিচিত মুখ হলেও,পেজ ও ব্রিন সময় পর্দার আড়ালে থাকতে পছন্দ করেন।
বর্তমানে এই প্রযুক্তি জায়ান্টের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের শেয়ারদর প্রচুর বৃদ্ধি পায়। ফলে দুজনেই ধনীদের এই এলিট ১০০ বিলিয়ন ক্লাবে জায়গা করে নেন। The Bloomberg এর বিলিয়নেয়ার্স সূচক অনুযায়ী, ১৯৯৬ সালে গুগল প্রতিষ্ঠা করা পেজ ও ব্রিন ১০ হাজার কোটি ডলারের বেশি সম্পদ থাকা তালিকার আরো ছয়জনের সঙ্গে যুক্ত হয়ে তালিকার দৈর্ঘ্য বড় করলেন। এ ক্লাবে থাকা আটজনের বেশির ভাগই প্রযুক্তি নির্ভর প্রতিষ্ঠান থেকে তাদের এ সম্পদ অর্জন করেছেন। মোট সম্পদ হিসাব করলে যার পরিমাণ ১ ট্রিলিয়ন ডলারেরও বেশি। কোভিড-১৯ মহামারীতে প্রযুক্তি ভিত্তিক জিনিসের ব্যবহার অনেক বেড়ে যাওয়ায়, প্রযুক্তি সংস্থাগুলোর শেয়ারদর বেড়ে যাওয়ায় এ বছর তাদের ব্যক্তিগত সম্পদে যোগ হয়েছে প্রচুর পরিমাণ সম্পদ। সংখ্যায় যা মোট ১১ হাজার কোটি ডলার । এবার আসি গুগলের কর্ণধারদের কথায়, ২০২১ সালের এখন পর্যন্ত ৪৮ বছর বয়সী ল্যারি পেজের সম্পদের পরিমাণ প্রায় ২ হাজার ১০০ কোটি ডলার বৃদ্ধি পেয়েছে। গত সোমবার শেয়ার বাজারে লেনদেন শুরু হওয়ার আগে তার মোট সম্পদের পরিমাণ ১০ হাজার ৩৬০ কোটি ডলারে পৌঁছেছে। এর মাধ্যমে তিনি বিশ্বের ষষ্ঠ ধনীর তকমা পেয়েছেন। মূলত অ্যালফাবেটের শেয়ারদরে বৃদ্ধির কারণেই তার সম্পদ এমন ফুলেফেঁপে উঠেছে।
চলতি বছরই সংস্থাটির শেয়ারদর বেড়েছে ৩২ শতাংশ। তবে সোমবার লেনদেন শুরু হওয়ার আগে সংস্থাটির শেয়ারদর ১ দশমিক ৩ শতাংশ কমে গেছে। এভাবে কমতে থাকলে ল্যারি পেজ হান্ড্রেড বিলিয়ন ক্লাব থেকে ছিটকে পড়তে পারেন যে কোন সময়। এদিকে ৪৭ বছর বয়সী আরেক সহপ্রতিষ্ঠাতা সের্গেই ব্রিনের সম্পত্তি চলতি বছর ২ হাজার ৪০ কোটি ডলার বেড়েছে। সোমবার শেয়ার বাজারে লেনদেন শুরু হওয়ার আগে তার মোট সম্পদের পরিমাণ ছিল ১০ হাজার ২০ কোটি ডলার। তবে শেয়ারদর কমে গেলে তিনিই পেজের আগে এক্সক্লুসিভ ১০০ বিলিয়ন ডলারের ক্লাব থেকে ছিটকে পড়বেন।
পেজ ও ব্রিন মিলে গুগলের বর্তমান প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেটের ভোটিং শেয়ারের একটি বিশেষ শ্রেণীর ৫১ শতাংশের নিয়ন্ত্রণ করেন। এর মাধ্যমে তারা সংস্থাটির ভবিষ্যত দিকনির্দেশনার চূড়ান্ত সিদ্ধান্ত দেয়ার ক্ষমতা রাখেন। আর মোট ১ দশমিক ৫ ট্রিলিয়ন ডলার মূল্যের এই বিশাল প্রতিষ্ঠানটির মোট ১১ দশমিক ৪ শতাংশের মালিকানা রয়েছে পেজ ও ব্রিনের হাতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here